অমর একুশে ফেব্রুয়ারি

0
২১ শে ফেব্রুয়ারির কথা ।
শীতের সকাল ডট ব্লগস্পট ডট কম


আসন্ন ২১ শে ফেব্রুয়ারি । ভাষা আন্দোলন শহীদ দিবস । ১৯৫২ সনের এই দিনে আমার ভাষা বাংলা ভাষার জন্য জীবন বাজি রেখে প্রতিবাদ করেছিল । সেই আন্দোলনে পুলিশের গুলিতে নিহত হয়েছিল সালাম , জব্বার , রফিকসহ নাম না জানা আরো অনেকেই । তাদের অবদানে আমরা পেলাম মায়ের ভাষা , আমার প্রিয় ‌বাংলা ভাষা । 
এই ইতিহাস অনেক পুরোনো । প্রায় ৬৮ বছর পূর্বের । কিন্তু তা আজও উজ্জ্বল হয়ে আছে আমাদের ইতিহাসের পাতায় । ইতিহাস কখনো ভুলে যায় না । জ্ঞানীরা বলেন , অতীতের ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করা আমাদের কর্তব্য । 
আমরা আজ বাংলা ভাষাকে যেনতেনভাবে ব্যবহার করছি । আমরা অডিয়েন্সের সামনে কথা বলার সময় বাংলা থেকে ইংরেজিকে বেশি গুরুত্ব দেই । কেন , ইংরেজি কি আমাদের মাতৃভাষা ? আমাদের শহীদ ভাইয়েরা কি ইংরেজির জন্য নিজের জীবনকে উৎসর্গ করেছিল ? 
আজ আমাদের কথাবার্তা যেন আমার শহীদ ভাইদের অবমাননার শামিল । বিশ্বের ইতিহাসে শুধুমাত্র এই বাংলা ভাষার জন্য জীবন উৎসর্গ করা হয়েছিল । তাই এটাকে আন্তর্জাতিক ভাষা আন্দোলন শহীদ দিবস করা হয়েছে । 
আজ ২১ শে ফেব্রুয়ারি বা ৮ ই ফাল্গুনে আমাদের দেশে শহীদদের স্মরণে বা সম্মানার্থে যেই পরিমান বেহায়াপনার দিকে এবং শিরকের দিকে মানুষ ধাবিত হয় যা সত্যিই দুঃখজনক । আমরা শহীদ মিনারে ফুল দেই । তাদের স্মরণে নিরবতা পালন করি । অথচ তাদের রুহের মাগফেরাতের জন্য কিছুই করি না । কেন , তারা কি মুসলমান ছিলেন না ? তাদের যখন হাশরে মাহশারে আল্লাহ জিজ্ঞাসা করবেন , তোমাদের নিয়ে দুনিয়ার মানুষ এত লাফালাফি করতো কেন ? 
তখন তারা বলবে , আল্লাহ আমাদের কোনো দোষ নেই । সব দোষ সেই সরকারের তারা মানুষকে আমাদের মৃত্যু উপলক্ষ্যে গান-বাজনার অনুমতি দিতো । 
আল্লাহ বলবেন , তোমরা সঠিক বলেছ । 
এরপর কি হতে পারে , তা তো আর বর্ণনা করে বলার প্রয়োজন নেই । সুতরাং আমরা এই দিনে শহীদ ভাইদের রুহের মাগফেরাতের জন্য দোয়া করবো এবং তাদের জন্য কোরআন খতমের চেষ্টা করবো , ইনশাআল্লাহ । আল্লাহ তাওফিক দান করুন । 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(আমি সম্মত !) #days=(20)

আসসালামু আলাইকুম, আশা করি আপনি ভালো আছেন। আমার সম্পর্কে আরো জানুনLearn More
Accept !