বাংলাদেশে হিন্দুত্ববাদের গভীর থাবা , পর্দার আড়ালে কে ?

0

 বাংলাদেশে হিন্দুত্ববাদের গভীর থাবা ।

আব্দুর রহমান আল হাসান ।


বাংলাদেশ একটি মুসলিম অধ্যুষিত রাষ্ট্র। এ দেশে বর্তমানে মুসলিম হলো, ৮৬.৬% । আর হিন্দু হলো . ১২.১% । হিন্দু ধর্মে গো-মাংসের ব্যাপারে কি আছে . তেমন কিছু জানা নেই । তবে যেই জিনিষটা আমার নিকট সবচেয়ে অবাক লাগলো , বাংলাদেশে হিন্দুদের অতিরিক্ত উৎপরতা । তারা বিভিন্ন জায়গায় মুসলমানদের স্বাভাবিক জীবন-যাপনের ক্ষেত্রে , ধর্মীয় ইবাদাতের ক্ষেত্রে ঝামেলা সৃষ্টি করছে । আমি নিচে একটি ফটো দিচ্ছি , তা ভালোভাবে খেয়াল করুন ।

উক্ত দরখাস্ত

এটি বাংলাদেশ সুপ্রীম কো্র্টে আইনজীবি সমিতির একটি দরখাস্ত । এখানে বলা হচ্ছে , গত ২৯/০৫/২০২১ তারিখ রাতে সুপ্রীম কোর্টের বার ক্যান্টিনে গো-মাংস রান্না করা হয় । এবং পরবর্তীতে ৩০/০৫/২০২১ তারিখে আবার রান্না করা হয় ।

এই দুই লাইন নিয়ে একটু পর্যাচলোনা করি  , বাংলাদেশে হিন্দুদের সংখ্যালঘু হিসেবে সবসময় সম্মান করা হয় । এবং তাদের যতুটুকু সম্ভব সম্মান করা হয় । আমাদের মুসলিম ধর্মে গো-মাংস হালাল । সুতরাং হিন্দুরা যেভাবে প্রতিবছর আমাদের এই হালাল কাজটায় বাধাপ্রধান করছে , অদূর ভবিষ্যতে কি হয় , তা আল্লাহ তাআলাই ভালো জানেন ।

উক্ত দরখাস্তের ৫ নং লাইনে রয়েছে , ”বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবি সমিতি ঐতিহ্যগতভাবেই  এর সৃষ্টিলগ্ন হতে সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতি শ্রদ্ধাশীল রেখে কখনো গো-মাংস রান্না ও পরিবেশন করা হয় নি । হঠাত্ করে এ ধরনের তত্পরতায় আমরা অবাক ।” উক্ত কথাগুলার দিকে ভালোভাবে লক্ষ্য করুন । বলা হচ্ছে , সুপ্রীম কোর্ট আইনজীবি সমিতি এর সৃষ্টিলগ্ন হতে সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতি শ্রদ্ধাশীল রেখে কখনো গো-মাংস রান্না ও পরিবেশন করা হয় নি । তাহলে এই সমিতিতে কতজন মুসলিম রয়েছে , তা সত্যিই একটি প্রশ্নের বিষয় ।

তবে আমরা নিচের সাক্ষর দেখে তা অনুমান করতে পারি । এখানে রয়েছে ,

বিভাস চন্দ্র বিশ্বাস ( সভাপতি )

অনুপ কুমার সাহা ( সম্পাদক )

জয়া ভট্টাচার‌্য ( আহবায়ক )

মিন্টু চন্দ্র দাস ( সদস্য সচিব )



উপরোক্ত ৪ জনের মধ্যে একজন মুসলমান ও নাই । তাহলে বাংলাদেশ সুপ্রীম কোর্টে হিন্দুত্ববাদের প্রভাব কেমন , তা অনুমান করা যায় । ৮৬.৬% মুসলমানের দেশে আজ কেন এগুলো এ দেশের জনগণের দেখতে হচ্ছে , জানা নেই । জনগণ এটার একটি নিরপেক্ষ বিচারের প্রত্যাশায় রইলো ।

যদিও তা অনেক দূর ।



একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(আমি সম্মত !) #days=(20)

আসসালামু আলাইকুম, আশা করি আপনি ভালো আছেন। আমার সম্পর্কে আরো জানুনLearn More
Accept !