প্রচলিত বাবা-দিবসে কিছু কথা

0

 

প্রচলিত বাবা দিবসে কিছু কথা

বাবা দিবস । প্রাচাত্যের আবিস্কার করা একটি দিবস । তারা এই দিনে তাদের বাবাকে বলে , বাবা তোমায় ভালোবাসি। আর এই ব্যাক্তি কোথায় গিয়ে তার বাবাকে বলে জানেন , বৃদ্ধাশ্রমে । পৃথিবীতে যত নিকৃষ্টতম জায়গা রয়েছে , তার মধ্যে অন্যতম হলো বৃদ্ধাশ্রম । এখানে মানবতা অক্ষুন্ন থাকে না । মানবতার পৃথিবীতে সবচেয়ে নিষ্ঠুর স্থান এটি । এই ইউরোপিয়ান নামক বুদ্ধিমানরা আবিস্কার করেছে ১৯ শতকে । নিজেদের বুদ্ধির জোয়ারে ভাসতে ভাসতে আজ কোনটা সঠিক এবং কোনটা বে-ঠিক তারা তা পার্থক্য করতে পারে না । তাদের থেকে আমরা মুসলিমরা শতগুণে ভালো আছি । আমরা কখনো আমাদের পিতা-মাতাকে আমাদের থেকে পৃথক করি না । কারণ আমাদের ধর্ম আমাদের এটার অনুমোদন করে নি । আমাদের ধর্ম আমাদের শিক্ষা দেয় , তোমাদের পিতা-মাতা তোমাদের জান্নাত ।

আল্লাহ কোরআনে সূরা আলে ইমরানে বলেন ,

পিতা-মাতার সাথে সদ্বব্যবহার করো । দরিদ্রতার ভয়ে তোমাদের সন্তানদের তোমরা হত্যা করো না । আমিই তোমাদের রিযিক দিয়ে থাকি । ( আয়াত ১৫১ )

আল্লাহ সূরা বনী ইসরাইলের ২৩ নং আয়াতে বলেন , তোমার প্রতিপালক হুকুম জারি করেছেন , তিনি ছাড়া অন্য কারো ইবাদত করো না । আর পিতা-মাতার সঙ্গে সদ্বব্যবহার করো । তাদের একজন বা উভয়ে যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয় , তবে তাদেরকে বিরুক্তি বা অবজ্ঞাসূচক কথা বলো না । আর তাদেরকে ভৎসনা করো না

আমাদেরকে আদেশ করা হয়েছে , তোমাদের পিতা-মাতাকে নির্দিষ্ট একটি দিনে নয় , সর্বদাই ভালোবাসো । তুমি প্রতিদিন বলো , বাবা তোমাকে ভালোবাসি । দেখবা তিনি তোমার জন্য মনভরে দোয়া করবেন । আর এই দোয়াই তোমার জন্য কামিয়াব । তুমি দুনিয়াতেও বড় হবা । আর আখেরাতে মহান আল্লাহ তোমাকে জান্নাত দান করবেন । 

আল্লাহ তাআলা আমাদেরকে পিতা-মাতার সাথে ভালো ব্যবহার করার তাওফীক দান করুন ।

আমীন ।


আব্দুর রহমান আল হাসান । 

আলোচক এআর ইসলামিক অল টিপস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(আমি সম্মত !) #days=(20)

আসসালামু আলাইকুম, আশা করি আপনি ভালো আছেন। আমার সম্পর্কে আরো জানুনLearn More
Accept !