জনসম্মুখে ম্যাক্রোঁকে থাপ্পর , একটি পর্যালোচনা

0

 

জনসম্মুখে ম্যাক্রোঁকে থাপ্পর , একটি পর্যালোচনা
আব্দুর রহমান আল হাসান ।

জনসম্মুখে ম্যাক্রোঁকে থাপ্পর , একটি পর্যালোচনা ।

প্রেসিডেন্ট মেক্রোকে সাধারণ একজন ব্যাক্তি যদি জনসম্মুখে থাপ্পর মারে , তাহলে বুঝা যায় , সেই দেশের জনগণ তাকে কতটা অপছন্দ করে । ফ্রান্সের প্রেসিডেন্ট বিতার্কিত আজ থেকে নয় , তার সরকারপ্রধান হওয়ার পর থেকেই । তিনিই হলেন সেই প্রেসিডেন্ট যিনি নবীজির ব্যাঙ্গচিত্র তৈরী করাকে সমর্থন করেছিলেন । গত বছরের শেষের শেষের দিক দিয়ে যখন ফ্রান্সের একটি দৈনিক পত্রিকা ”শার্লি এবদো” নবীজির ব্যঙ্গচিত্র বানায় ,তখন আমরা দেখেছিলাম , কারা ইসলাম প্রেমিক সরকার ? আমাদের বাংলাদেশে যদিও এ নিয়ে অনেক আন্দোলন হয় , কিন্তু তেমন কোনো ফলাফল আমরা পাই নি । গত মঙ্গলবার যখন সে জনসম্মুখে থাপ্পর খেল , তখন অনেকেই ফেইসবুকে স্টাটাস দিয়েছিল ” আল্লাহ ছাড় দেন , কিন্তু ছেড়ে দেন না ” ক্যাপসন লিখে ।

এবার একটু আলোকপাত করি স্বয়ং ফ্রান্সের জনগণ তাকে কেন পছন্দ করে না ? ফ্রান্সে বর্তমানে প্রচলিত একটি পরিভাষা আছে , ম্যাঁক্রোইজম নামে । মূলত এটা প্রেসিডেন্ট মেক্রোর নামে প্রচারকৃত একটি পরিভাষা । প্রেসিডেন্ট মেক্রো ধনী এবং গরীবের মধ্যে বিশালাকারে পার্থক্য তৈরী করেছেন । তিনি ধনীদের কর কমিয়ে দিয়ে গরীব শ্রেণীর লোকদেরকে করের মোটা অংকের অর্থতে হাবুডু্বু খাওয়াচ্ছেন ।

গতকাল (০৮/০৬/২০২১) তিনি জনসংযোগ করার সময় জনৈক ফরাসী ব্যাক্তি তাকে সজোড়ে চড় মারে । তখন উক্ত ব্যাক্তি এই স্লোগান দিচ্ছিলেন , ম্যাক্রোঁবাদ নিপাত যাক । এই নিয়ে তিনবার জনতার সামনে হামলার স্বীকার হলেন এই রাষ্ট্রপ্রধান ।

যদি তিনি তার নিজের মন মতো চলেন , তাহলে নিকট ভবিষ্যতে আরো মারাত্মক হামলার স্বীকার হতে পারেন । কেননা জরিপ অনুযায়ী ৭৮ ভাগ ফরাসী মনে করেন , ম্যাক্রোঁর আমলে ফ্রান্স পতনের দিকে ধাবিত হচ্ছে ।


আলোচক , AR Islamic All Tips

কলাম থেকে আরো পড়ুন ।


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(আমি সম্মত !) #days=(20)

আসসালামু আলাইকুম, আশা করি আপনি ভালো আছেন। আমার সম্পর্কে আরো জানুনLearn More
Accept !